• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন |

রাবির ‘ডি’ ইউনিটে পাসের হার ০.৫ শতাংশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়সিসি নিউজ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘ডি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদ ও আইবিএ) অ-বাণিজ্য গ্রুপে (বিজ্ঞান ও মানবিক) পাস করেছে মাত্র ০.৫ শতাংশ শিক্ষার্থী। এ পরীক্ষায় প্রায় ৩ হাজার ৮০০ শিক্ষার্থী অংশগ্রহণ করলেও পাস করেছে মাত্র ১৯ জন।
অনুষদের মোট ৫২০টি আসনের মধ্যে বাণিজ্য গ্রুপে শিক্ষার্থীদের জন্য রয়েছে ৪৩০টি আসন এবং অ-বাণিজ্য গ্রুপের শিক্ষার্থীদের জন্য রয়েছে ৯০টি আসন।
তবে অ-বাণিজ্যর শিক্ষার্থীদের জন্য ৯০টি আসন বরাদ্দ থাকলেও বাকি আসন পূরণের জন্য পাস নম্বর ৪০ থেকে কমানো হবে কিনা সে বিষয়ে কিছু জানাননি ভর্তি উপ-কমিটির সদস্য অধ্যাপক আমজাদ হোসেন।
তবে তিনি জানান, ফাঁকা আসনগুলো কীভাবে পূরণ করা হবে সে বিষয়ে ভর্তি পরীক্ষা উপ-কমিটি এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন বসে সিদ্ধান্ত নেবে।
ব্যবসায় শিক্ষা অনুষদ সূত্রে জানা যায়, ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পাস করার জন্য ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ পেতে হয়। বাণিজ্য গ্রুপকে ইংরেজি, হিসাববিজ্ঞান এবং ব্যবসায় নীতি ও প্রয়োগ বিষয়ে পরীক্ষা দিতে হয়। আর অ-বাণিজ্য গ্রুপকে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা দিতে হয়।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এবছর বাণিজ্য অনুষদের মোট ১৭ হাজার ৫২৮ জন শিক্ষার্থী আবেদন করে। এর মধ্যে প্রায় ৩ হাজার ৮০০ জন ছিল অ-বাণিজ্য গ্রুপের। তবে অ-বাণিজ্য গ্রুপে মাত্র ১৯ জন ন্যূনতম নম্বর ৪০ পেয়ে পাস করেছে। তাই মৌখিক পরীক্ষার জন্য সেই ১৯ জনকেই ডাকা হয়েছে।
বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘ডি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয় এবং সাক্ষাৎকারের জন্য ৮৯১ জন শিক্ষার্থীর নাম প্রকাশ করা হয়।
বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজনেস স্টাডিজ অনুষদের অধিকর্তা এবং ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক অধ্যাপক শিবলী সাদিক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ফলাফল অনুযায়ী নির্বাচিত সাক্ষাতকারদাতাদের আগামী ১২ নভেম্বরের মধ্যে বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। আগামী ১৫ নভেম্বর সকাল সাড়ে ১০টা থেকে তাদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে। সাক্ষাতকারের সময় মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষার মূল মার্কশিট, মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে রাখতে হবে। এছাড়া পরীক্ষার হলে পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্রটিও আনতে হবে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সাক্ষাতকার গ্রহণের পর ভর্তিচ্ছুদের চূড়ান্ত তালিকা ও অপেক্ষমাণ তালিকা ১৭ নভেম্বর অনুষদের নোটিস বোর্ড ও বিশ্ববিদ্যালয় ওয়েব সাইটে (www.admission.ru.ac.bd) প্রকাশ করা হবে। আগামী ১ ডিসেম্বর ভর্তি শুরু এবং ১ জানুয়ারি ক্লাস শুরু হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ